JavaScript Syntax

JavaScript Syntax

Syntax বলতে আমরা আসলে কী বুঝি?
Syntax শব্দের মানে হলো কিছু নিদিষ্ট নিয়ম-কানুন বা কোড লেখার কিছু নিদিষ্ট নিয়মনীতির সমন্বয়। যেমন, variable একটি syntax মেনে লেখা হয় : var x; var y;  var z; ইত্যাদি।

জাভাস্ক্রিপ্ট syntax এর আরো একটি পার্ট হলো 'JavaScript Values'। যেমন: Rahim একটি text value আবার 5- একটি number value.
জাভাস্ক্রিপ্ট সিনট্যাক্সে দুই ধরণের ভ্যালু দেয়া যায়। যেমন :

  •  Fixed value
  •  Variable values

Fixed values গুলোকে Literals এবং  variable values গুলোকে বলা হয় Variables.

JavaScript Literals : Fixed values অর্থাৎ Literals -এর জন্য খুবই গুরুত্বপূর্ণ দুইটি syntax হলো Number এবং String.

Number : নাম্বার ভ্যালু লেখার সময় আমরা দশমিক সহ কিংবা দশমিক ছাড়া উভয়ই ভাবেই লিখতে পারি।যেমন: 34.45 অথবা 3445 ।

String : স্ট্রিং ভ্যালু লেখার সময় double ( " " ) অথবা single quotes (BB ' ' )  -এর মধ্যে লিখতে পারি।যেমন : "Roni" অথবা 'Roni' ।

JavaScript Variables : প্রোগ্রামিং এর ক্ষেত্রে variables গুলো ডাটা স্টোর করে রাখার জন্য ব্যবহার করা হয়। JavaScript language -এ variable ডিক্লেয়ার করার জন্য var, let এবং const -এই  তিনটি keywords ব্যবহার হয় এবং equal sign ( = ) ব্যবহার করে কোনো একটি variable এর ভ্যালু এসাইন করা হয়।

যেমন : let x ;
            x = 6 ;

উপরের উদাহরণে, x একটি variable যাকে let keyword দিয়ে ডিক্লেয়ার করা হয়েছে এবং সেই variable এর মধ্যে equal sign ( = ) ব্যবহার করে variable এর মান x = 6 এসাইন করা হয়েছে।

JavaScript Operators : জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামিং এ গাণিতিক কাজ সম্পাদন করার জন্য Arithmetic Operators( +, -, *, / )  ব্যবহার করা হয় এবং Assignment Operator ব্যবহার variable এর মধ্যে value এসাইন করা হয়। যেমন: ( 5 + 7 )  * 10   = 350 ।

JavaScript Expression : Expression এর বাংলা মানে হচ্ছে  ' ভাব '। কিন্তু  জাভাস্ক্রিপ্টের ক্ষেত্রে এর মানে কিন্তু ভাব না । জাভাস্ক্রিপ্টে Expression এর মানে হলো values, variable এবং operator এর সমন্বয় যা compute হয়ে একটি সিংগেল ভ্যালু রিটার্ন করবে। যেমন : 7 * 8 compute হয়ে 56 রিটার্ন করবে একটি সিংগেল ভ্যালু হিসেবে। মূলত এটাই Expression।

JavaScript Comment : আমরা কোড করি মূলত কিসের জন্য ? অবশ্যই ব্রাউজারে রান করার জন্য। কিন্তু অনেক সময় কাজের সুবিধার্থে কিংবা অন্য কোনো কারণে কোডের মধ্যে আমাদেরকে বিভিন্ন নোট লিখে রাখতে হয়, যেগুলোকে আমরা ব্রাউজারে রান করাতে চাই না। এই রান না করানোর কাজ টাই করানো হয় কমেন্ট দ্বারা। আমাদের নোট যদি সিংগেল লাইন হয় তাহলে সেই লাইনের আগে //, আর যদি একাধিক লাইনের হয় তাহলে শুরুতে  /* এবং শেষে */  দিয়ে কমেন্ট করে রাখতে পারি।

যেমন :  let x = 10; //এটাকে রান করাতে চাই
             // x = 15; এটাকে রান করাতে চাই না।

JavaScript is Case Sensitive : জাভাস্ক্রিপ্টে বড় হাতের অক্ষরে লেখা কোনো ভেরিয়েবল আর ছোট হাতের অক্ষরে লেখা সেই একই নামের ভেরিয়েবল দুটি আলাদা হিসেবে বিবেচিত হবে। অর্থাৎ, var lastName এবং var lastname - এরা দুটি ভিন্ন ভেরিয়েবল হিসেবে গণ্য হবে।

যেমন:  let lastName,lastname;

               lastName = "Roni";
               lastname = " Rafi";