JavaScript Keywords & Data Types

JavaScript Keywords & Data Types

জাভাস্ক্রিপ্টের কোড HTML কোডের <body> </body> ট্যাগের মধ্যে <script> </script> ট্যাগ নিয়ে তার মধ্যে লেখা যায়। তবে সবথেকে ভলো হয় যদি আমরা আলাদা একটি জাভাস্ক্রিপ্টের ফাইল তৈরী করে সেই ফাইলের মধ্যে লিখি। সেটা করার জন্য আমাদেরকে আগের মতোই HTML কোডের <body> </body> ট্যাগের মধ্যে <script> </script> ট্যাগ নিয়ে সেই script ট্যাগের মধ্যে তৈরীকৃত জাভাস্ক্রিপ্টের ফাইলটিকে লিংক-আপ করে দিতে হবে। আর এই কাজটি আমরা সঠিক ভাবে করে নিতে পারলেই এখন থেকে জাভাস্ক্রিপ্টের সব সকল কোড আমরা আলাদা ফাইলে লিখে তারপর সেগুলো HTML এর মাধ্যমে রান করাতে পারবো। এইপর্বে আমরা জাভাস্ক্রিপ্টের খুবই গুরুত্বপূর্ণ দুইটি জিনিস সম্পর্কে জানবো। সেগুলো হলো : Keywords এবং Data Types.

Keyword : সহজ ভাষায়  keyword হলো কিছু সংরক্ষিত শব্দ,  জাভাস্ক্রিপ্টের কাছে যার বিশেষ অর্থ রয়েছে।
জাভাস্ক্রিপ্টের অনেকগুলোই keywords রয়েছে। যেমন : break, case, catch, continue, debugger, default, delete, do, else, for, function, if, in, new, return, switch, this, var, void, while, with. আর এই প্রত্যেকটি keyword এর আলাদা আলাদা অর্থ এবং ব্যবহার রয়েছে, পর্যায়ক্রমে আমরা সেগুলো শিখে নিব।

Data Type : জাভাস্ক্রিপ্ট প্রোগ্রামিং এর ক্ষেত্রে সাধারণত চার ধরণের data type ব্যবহার করা হয়ে থাকে।

  1. String
  2. Number
  3. Boolean
  4. Object.

এই পর্বে আমরা আপাতত  string, number এবং boolean সম্পর্কে জানার চেষ্টা করবো।

String :  "  " অথবা  '  ' এর মধ্যে কোনো কিছু লিখলেই সেটি string হিসেবে ধরা হবে। সেটি হতে পারে একটি  letter  "A"  বা  'A'  অথবা অনেকগুলো letter- এর সমষ্টি  "ABCB"  বা একটি শব্দ  "Bangladesh"  অথবা একটি বাক্য  "I love Bangladesh"  কিংবা এক বা একাধিক সংখ্যা  "12345". অর্থাৎ  " "  এর মধ্যে যা কিছু লেখা হবে সবই string।
যেমন :  let name = "Johnson" ;

Number :  1,2,3 বা 1234 অথবা 12.35, 100.01 - এরা সবাই এক একটি number টাইপ ডাটা। জাভাস্ক্রিপ্টে আমরা 123 এবং 123.00 অর্থাৎ দশমিক ছাড়া অথবা দশমিক সহ সংখ্যা লিখতে পারবো  number টাইপ ব্যবহার করে।
যেমন :  var age = 16;

Boolean : boolean মানে হচ্ছে True এবং False এই দুইটি ভ্যালু থাকবে। যেমন :

           var  x = 5;
           var y = 5;
           var z = 6;
           (x == y)       // Returns true
           (x == z)       // Returns false

Console - এ গিয়ে typeof( ); ফাংশন ব্যবহার করে আমরা খুব সহজেই ডাটার টাইপ সম্পর্কে জানতে পারবো। যেমন :
typeof("bangladesh");
"string"
typeof(102);
"number"
typeof(true) ;
"boolean"
typeof(false);
"boolean"

আশা করি সবাই বুঝতে পেরেছেন,ধন্যবাদ।